ফায়ারফাইটার চাকরির প্রস্তুতি ও বাছাই প্রক্রিয়া firefighter job circular 2022

firefighter job circular 2022 ফায়ারফাইটার চাকরির প্রস্তুতি

ও বাছাই প্রক্রিয়া আমরা সকলে ই একটা ভালো চাকরি খুজি ফায়ারফাইটার চাকরি পাওয়া ভাগ্যের বেপার 

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের অধিভুক্ত ফায়ার ফাইটার ও সিভিল ডিফেন্স পদে ৫৫০ জন কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি আগেই প্রকাশিত হয়েছে। এখন অনেকেই আছেন, যারা প্রস্তুতি নিচ্ছেন আবেদন করে। যেকোনো প্রস্তুতির প্রধান জরুরি বিষয় হচ্ছে প্রস্তুতি সম্পর্কে ভালো ধারণা থাকা,অর্থাৎ কী পড়তে হবে,কিভাবে পড়তে হবে সেই সম্পর্কে বিস্তারিত ধারণা থাকা আবশ্যক। আজ আমরা সেই প্রস্তুতি নিয়েই বিস্তারিত আলোচনা করবো।

গতি, সেবা ও ত্যাগ‌‌‌‌‌—- এই মূলমন্ত্র কে সামনে রেখে অগ্নিনির্বাপন, প্রতিরোধ, প্রাকৃতিক এবং মানবসৃষ্ট যে-কোন দূর্ঘটনায় ঝাপিয়ে পড়েছে এবং মানুষের ও প্রাণীদের জান মালের হেফাজত করতে অগ্রণী ভূমিকা পালন করেছে বাংলাদেশ ফায়ারসার্ভিস এবং সিভিল ডিফেন্স। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধিনস্থ একটা সেবাদানকারী প্রতিষ্ঠান ফায়ারসার্ভিস। যা জনগণের সেবায় সার্বক্ষণিক নিয়োজিত। ফায়ার সার্ভিস বাহিনীকে এজন্য ‘দ্যা লাইফ সেভিং ফোর্স’ ও বলা হয়।

ফায়ারফাইটার চাকরির প্রস্তুতি ও বাছাই প্রক্রিয়া firefighter job circular 2022

firefighter job circular 2022 চাকরি পাওয়ার প্রাথমিক শর্তাবলি ও বিস্তারিত দেখুন 

কয়েক ধাপে অনুষ্ঠিত এই পরিক্ষার জন্য শিক্ষাগত ও শারিরীক যোগ্যতা থাকা জরুরি। পুরুষ প্রার্থীদের ৫ ফুট ৬ ইঞ্চি ও বুকের মাপ কমপক্ষে ৩২ ইঞ্চি হতে হবে। এছাড়া শারিরীক ভাবে ফিট এবং অবিবাহিত হতে হবে।

firefighter job  বাছাইপ্রক্রিয়া বা পদ্দথি জানুন। 

সাধারণত বাছাইপ্রক্রিয়া কয়েক ধাপে অনুষ্ঠিত হয়। প্রথমদিন নির্ধারিত তারিখ ও স্থানে বাছাই প্রার্থীদের উচ্চতা ও ক্রটিমুক্ত শারীরিক গঠন পরীক্ষার মাধ্যমে প্রাথমিক বাছাই সম্পন্ন করা হয়। প্রাথমিক ভাবে বাছাইয়ে উত্তীর্ণ প্রার্থীদের ৭০ মার্কের বহুনির্বাচনি (এমসিকিউ) পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই ধাপে পাশ করলে মৌখিক পরীক্ষায় বসার জন্য ডাকা হয়। ৭০ মার্কের পরীক্ষার মধ্য বাংলা  ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞানের প্রশ্ন থাকে।

firefighter job circular 2022 এই নিয়গের পাবার প্রস্তুতির জন্য করণীয় কি কি জানুন;-

সমাস, কারক, সন্ধি বিচ্ছেদ, ধ্বনি, বাগ্ধারা, সমার্থক ও বিপরীতার্থক শব্দ, পদের প্রকারভেদ, প্রবাদ–প্রবচন, বাক্য সংকোচন/এককথায় প্রকাশ, সাহিত্যিকদের সাহিত্যকর্ম ইত্যাদি বাংলা অংশের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে নবম-দশম শ্রেণির বই পড়া সবচেয়ে ভালো হবে।

Tense,আর্টিক্যাল, প্রিপজিশন, ভোকাবুলারি, রাইট ফর্মস অব ভার্ব, ন্যারেশন, ভয়েস এবং ইংরেজির Synonym ও Antonym শব্দ ইত্যাদি সবচেয়ে গুরুত্বপূর্ণ ইংরেজি অংশ থেকে। 

গণিত থেকে ঐকিক নিয়ম, সুদকষা, সময় ও কাজ, লাভ-ক্ষতি এবং অনুপাত-সমানুপাত ইত্যাদি পাটিগণিতের অংক আসতে পারে। আবার বীজগণিতের উৎপাদক, সূচক, লগারিদম ও বীজগণিতীয় সূত্রাবলি ইত্যাদি গুরুত্বপূর্ণ। প্রস্তুতির জন্য নবম-দশম শ্রেণির গণিত বই ভালো করে পড়া উচিত। 

মুক্তিযুদ্ধ, মুজিবনগর সরকার, বঙ্গবন্ধু, বাংলাদেশের জাতীয় বিষয়াবলি ও কৃষি সম্পর্কে জানতে হবে। সাধারণ জ্ঞানের ক্ষেত্রে সাম্প্রতিক বিষয় ও সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্প পড়া জরুরি। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর প্রতিষ্ঠার ইতিহাস ও এর কার্যক্রম সম্পর্কে প্রাথমিক ধারণা রাখতে হবে। নিয়মিত পত্রিকা পড়তে হবে সাধারণ জ্ঞানের জন্য। বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের চাকরির পরীক্ষার জন্য প্রস্তুতির জন্য যেসব প্রস্তুতিমূলক বই পাওয়া যায়, সেগুলোও পড়তে পারেন,যার ফলে প্রশ্ন সম্বন্ধে ধারণার পাশাপাশি সময় নিয়ে সচেতন হতে পারবেন।

ফায়ারফাইটারদের কাজ নিয়ে ভালো ভাবে জেনে নিন firefighter job circular 2022 বিজ্ঞপ্তি 

ফায়ারফাইটারদের প্রধান কাজ আগুন নেভানো। এর পাশাপাশি উদ্ধারকাজ ও মানুষকে সচেতন করার জন্য বিভিন্ন মহড়ায় অংশ নেয় তারা।সড়ক, বিমান, নৌ দুর্ঘটনা, সাইক্লোন, ঘূর্ণিঝড়, ভূমিকম্পসহ প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগ মোকাবিলা করতে হয়। তাছাড়া সরকারি ও বেসরকারি পর্যায়ে বিভিন্নরকম প্রশিক্ষণ দিতেও তারা অংশগ্রহণ করে।

বেতন ও সুযোগ সুবিধা firefighter job circular 2022

ফায়ারফাইটাররা বেতন ১৭ তম গ্রডে ৯০০০-২১,৮০০ টাকা বেতন পাই। বেতনের বাইরে রেশন সহ দেশে বিদেশে প্রশিক্ষণের সুযোগ রয়েছে। নির্দিষ্ট সময় ও যোগ্যতা পূরণের সাপেক্ষে রয়েছে পদোন্নতি পাওয়ার সুযোগ। 

firefighter job circular 2022 এর নিয়োগ এর সকল বিষয় তো জেনেছেন আরও দেখুন ব্রাক ব্যাংক ইন্টারেস্ট নিয়ে লেখা বিজ্ঞপ্তি

 

Leave a Comment