bd job circular ব্যাংকের চাকরিতেও বয়সে ছাড় পেলেন চাকরিপ্রার্থীরা

bd job circular বয়সের শর্ত শিথিল করেছে বাংলাদেশ ব্যাংক। আপনাদের জন্য রয়েছে সুখবর !!!! 

সরকারি সব চাকরির ক্ষেত্রে নিয়োগে (বিসিএস ছাড়া) প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমায় সরকার ৩৯ মাস ছাড় দেওয়ার পর এবার ব্যাংকে নিয়োগের ক্ষেত্রেও

গতকাল বুধবার বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে দেওয়া এক বিজ্ঞপ্তিতে ব্যাংকে চাকরির ক্ষেত্রে বয়সে ছাড় দেওয়ার বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৩ সালের ৩০ জুন ব্যাংকে নিয়োগের ক্ষেত্রে প্রার্থীর সর্বোচ্চ বয়সসীমা নির্ধারণ করা হবে ২০২০ সালের ২৫ মার্চ পর্যন্ত। যেসব প্রার্থীর বয়স ২০২০ সালের ২৫ মার্চ ৩০ বছর ছিল, তাঁরাও ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত ব্যাংকের চাকরিতে আবেদনের যোগ্য হবেন।

bd job circular বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, কোভিড-১৯ পরিস্থিতির কারণে যেসব ব্যাংক

চাকরিতে সরাসরি নিয়োগের লক্ষ্যে বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারেনি, সেসব ব্যাংককে ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত প্রকাশিতব্য নিয়োগ বিজ্ঞপ্তিতে প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমা ২০২০ সালের ২৫ মার্চ তারিখে নির্ধারণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হলো। ব্যাংক কোম্পানি আইন ১৯৯১–এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

bd job circularএর আগে চলতি বছরের ২২ সেপ্টেম্বর সরকারি সব চাকরির ক্ষেত্রে নিয়োগে (বিসিএস ছাড়া) প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমায় ৩৯ মাস ছাড় দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ–সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়।

ওই নির্দেশনায় বলা হয়, (bd job circular)  যেসব মন্ত্রণালয়/বিভাগ ও এর অধীন অধিদপ্তর/পরিদপ্তর/দপ্তর এবং সংবিধিবদ্ধ/স্বায়ত্তশাসিত/জাতীয়কৃত প্রতিষ্ঠান বিভিন্ন ক্যাটাগরির সরকারি চাকরিতে (বিসিএস ছাড়া) সরাসরি নিয়োগের লক্ষ্যে কোভিড-১৯ পরিস্থিতির কারণে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারেনি, সেসব দপ্তর/প্রতিষ্ঠানের ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত প্রকাশিতব্য বিজ্ঞপ্তিতে উল্লিখিত পদে আবেদনের ক্ষেত্রে প্রার্থীদের বয়স ২০২০ সালের ২৫ মার্চ সর্বোচ্চ বয়সসীমার মধ্যে থাকলে ওই প্রার্থীরা আবেদন করার সুযোগ পাবেন।

এর আগে করোনাভাইরাসের কারণে সরকারি চাকরিপ্রার্থীদের জন্য দুই দফায় বয়স ছাড় করে আদেশ জারি করেছিল জনপ্রশাসন মন্ত্রণালয়। সে সময় মোট ২১ মাস বয়সের ছাড় দেওয়া হয়। তবে বয়সের এই ছাড় বিসিএসের জন্য প্রযোজ্য হয়নি।

বাংলাদেশ ব্যাংকের বিজ্ঞপ্তিতে”bd job circular” বলা হয়েছে, ২০২৩ সালের ৩০ জুন ব্যাংকে নিয়োগের ক্ষেত্রে প্রার্থীর সর্বোচ্চ বয়সসীমা নির্ধারণ করা হবে ২০২০ সালের ২৫ মার্চ পর্যন্ত। যেসব প্রার্থীর বয়স ২০২০ সালের ২৫ মার্চ ৩০ বছর ছিল, তাঁরাও ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত ব্যাংকের চাকরিতে আবেদনের যোগ্য হবেন।

গত ১০ মে বাংলাদেশ ব্যাংকে (bd job circular)  সহকারী পরিচালকের (সাধারণ) ২২৫টি পদে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় কেন্দ্রীয় ব্যাংক।

সেখানে বলা হয়, ২০২২ সালের ১০ মে পর্যন্ত প্রার্থীদের বয়স সর্বোচ্চ ৩০ বছর হতে পারবে। বয়সসীমা ছাড় দিয়ে বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক (সাধারণ) পদে নিয়োগের বিজ্ঞপ্তি সংশোধন না করার বৈধতা নিয়ে চাকরিপ্রত্যাশী ত্রিশোর্ধ্ব মির্জা রকিবুল হাসান ১২ অক্টোবর একটি রিট করেন।

bd job circularগত ২৩ অক্টোবর এই রিটের প্রাথমিক শুনানি নিয়ে বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক (সাধারণ) পদে নিয়োগ পরীক্ষা এক মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট। পাশাপাশি হাইকোর্ট রুলও জারি করেন।
পরদিন ২৪ অক্টোবর বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক (সাধারণ) পদে নিয়োগ পরীক্ষা স্থগিত করে হাইকোর্টের দেওয়া অন্তর্বর্তীকালীন আদেশ স্থগিত চেয়ে আবেদন করে কেন্দ্রীয় ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের পক্ষে আপিল বিভাগের সংশ্লিষ্ট ওই শাখায় আবেদনটি করা হয়।

২৫ অক্টোবর হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষে করা আবেদনের শুনানি নিয়ে চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম সহকারী পরিচালক (সাধারণ) পদে নিয়োগ পরীক্ষা স্থগিত করে হাইকোর্ট যে আদেশ দিয়েছিলেন, তা স্থগিত করেন।

গত ২৮ অক্টোবর বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক (সাধারণ) পদে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপরই গতকাল ব্যাংকের চাকরিতে আবেদনের ক্ষেত্রে বয়সে ছাড় দেওয়ার আদেশ জারি করল বাংলাদেশ bd job circular ব্যাংক

Leave a Comment